মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

পূর্ববতী মামলার রায়

        অর্ডার সিট (অনুলিপি)              মামলা নং- ০১/১৩

শালিসী আদালত, ৬নং চৌফলদন্ডী ইউনিয়ন পরিষদ

উপজেলা- কক্সবাজার সদর, জেলা- কক্সবাজার।

১ম পক্ষঃ সনজিত দত্ত, পিতা- মৃত সুধাংশু বিমল দত্ত, সাং- পূর্ব হিন্দু পাড়া, ইউনিয়ন ও ডাকঘর- চৌফলদন্ডী, উপজেলা ও জেলা- কক্সবাজার।               --------------------------------------বাদী।

বনাম

২য় পক্ষমোসত্মাক আহমদ, পিতা- শাহাব মিয়া, সাং- দক্ষিণ পাড়া উত্তর, ইউনিয়ন ও ডাকঘর- চৌফলদন্ডী, উপজেলা ও জেলা- কক্সবাজার।                         -----------------------------বিবাদী।

 

তারিখ

অর্ডার

বিচারকের স্বাক্ষ

০১/০৬/১৩

অদ্য বিরোধ চুড়ামত্ম নিষ্পত্তি করনের দিন তারিখ নির্ধারিত আছে। পক্ষদ্বয় তাহাদের মনোনিত প্রতিনিধি সহকারে অত্র শালিসী আদালতে হাজির আছেন। মনোনিত প্রতিনিধি গণের সমন্বয়ে নিমণমতে শালিসী আদালত গঠিত হয়।

শালিসী আদালত

১। জনাব, মোহাম্মদ আলম           সি.ইউ.পি           সভাপতি

২। জনাব, জয়নাল আবেদীন        এম.ইউ.পি            সদস্য

৩। জনাব, ফরিদুল আলম (৫নং)    এম.ইউ.পি              ’’

৪। জনাব, এছানুল হক   সভাপতি, ইউনিয়ন আওয়ামীলীগ  ’’

৫। জনাব, রাশেদুল ইসলাম          এম.ইউ.পি              ’’

   অতঃপর বিরোধ বিষয়ে পক্ষদ্বয়ের মৌখিক জবান বন্দি শ্রবন করা হয়। স্বাক্ষীদের জবান বন্দি রেকর্ড করা হয়। বাদীর আর্জি নালিশী জমির দাখিলকৃত খতিয়ান দলিল পত্রাদি পর্যালোচনা করা হয়। পরিলক্ষিত হয় যে, তপশীল মৌজা চৌফলদন্ডী থানা ও জেলা- কক্সবাজার আর.এস ৬০৫নং খতিয়ান তুলনা মূলক বি.এস ১৪৪৮নং খতিয়ান বি.এস দাগ ৬১২৯, ৬১৩০,৬১৩১, ৬১৩২, ৬১৩৪, ৬১৮০, ১৬৮১,৬১৮৭,৬১৮৬, ৬১৮২, ৬১৮৫, ৬১৮৩, ৬১৮৪ জমির পরিমান ২.৬১ একর।

রের্কডিয় মালিক ১। বাদল চন্দ্র দে    অংশে জমি পাই ৮১.৫৬ শতক

                  ২। হর বিন্দু                  ’’         ৩২.৬২    ’’

                  ৩। তেজেন্দ্র দে               ’’        ৪৮.৯৩    ’’

                  ৪। কালি কুমার দে            ’’        ৯৭.৮৭   ’’

                           সর্বমোট                           ২.৬১ একর

উপরোক্ত তেজেন্দ্র চন্দ্র দে খতিয়ানের আনা অংশ মতে ৪৮.৯৩ শতক জমি প্রাপ্ত হইয়া ভোগ দখলে থাকা অবস্থায় গত ০৯/১১/১৯৭৪ইং তারিখ কক্সবাজার বনবিভাগ তাহার দখলিয় বি.এস ৬১৮৬ দাগের ১১ শতক ও ৬১৮৩ দাগের ১১ শতক মোট ২২ শতক জমি অধীগ্রহন করেন। অবশিষ্ট ২৬.৯৩ শতক জমি হইতে তাহার বিশেষ টাকার প্রয়োজনে গত ২৭/০৭/২০০৫ইং তারিখ রেজিঃযুক্ত ২৬৪৪নং দলিল মূলে সাবেকুন নাহার (সাকু) স্বামী- হাজী জাফর আলম কে ১৩ শতক, গত ৩০/০৬/২০০৬ইং তারিখ রেজিঃযুক্ত ৮১১নং দলিল মূলে        ১। জসিম উদ্দিন পিতা- লাল মোহাম্মদ, ২। ছৈয়দ আলম, পিতা- আলী আহমদ কে ১৫ শতক সর্বমোট ২৮ শতক জমি, পাওনার চাইতে অতিরিক্ত ১.০৭ শতক জমি বিক্রয়  করিয়া  নিঃস্বত্ববান  হন।  কিন্তু  ২য়  পক্ষ  বিবাদী মোসত্মাক আহমদ

 

 

০১/০৬/১৩

তেজেন্দ্র চন্দ্র দে এর আনা অংশের জমির উপর ভোগদখলে আছে দাবী করিয়া নালিশী ৬১৮১ (করনিক ভূল ১৬৮১) দাগের বাদীর চাচা অমূল্য চন্দ্র দে ও বাদীর ভাই সুজিত চন্দ্র দে হইতে বাদীর খরিদা এবং মৌরম্নশী সূত্রে প্রাপ্তসহ সর্বমোট বাদীর ৩৬ শতক জমি হইতে বিবাদী ১২ কড়া জমি জবর দখলে রাখে। বাদী সনজিত দত্ত এর নামে নালিশী দাগের ১৫ শতক জমি নিয়া সৃজিত বি.এস ৩০৪০ খতিয়ান ও চাচা অমূল্য চন্দ্র দে এর নামে ২১ শতক জমি নিয়া ৩১২২নং খতিয়ান চুড়ামত্ম ভাবে সৃজিত হয়। কাজেই বিরোধ বিষয়ে বিশদভাবে পর্যালোচনার পর সর্বসম্মতভাবে নিমণ মতে আলোচনা ও সিদ্ধামত্ম গৃহিত হয়।

আলোচনা ও সিদ্ধামত্ম

আলোচনা ও সিদ্ধামত্ম হয় যে, বিবাদী দেশের প্রচলিত আইনের প্রতি মোটেই শ্রদ্ধাশীল নহে। বিবাদী দূর্লোভের বশিভূতঃ হইয়া নালিশী বি.এস ৬১৮১ (করনিক ভূল ১৬৮১) দাগের বাদীর ১২ কড়া জমি জবর দখল করিয়া রাখে। উক্ত নালিশী দাগের জমি বিবাদী  বাদীর বরাবর ছাড়িয়া দিয়া দায় মুক্ত হইবেন। সুতরাং সর্বসম্মতভাবে নিমণ মতে আদেশে জন্য গৃহিত হয়।

আদেশ

০৫ (শূন্য পাঁচ) জনের সংখ্যাগরিষ্টতায় আদেশ হইল যে, জবর দখলে রাখা নালিশী দাগের ১২ কড়া জমি অদ্য হইতে ০৩ (তিন) দিনের মধ্যে বাদীর বরাবর ছাড়িয়া দিয়া দখল বুঝাইয়া দিয়া বিবাদী দায়মুক্ত হইবেন। অন্যথায় বাদী বিবাদীর বিরোদ্ধে উক্ত বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত আদালতের শরনাপন্ন হইতে পারেন।

 

         অদ্য আদালতের মোহরযুক্ত মতে রায় প্রচার করা হইল।

অবিকল কপি

               সত্যায়িত